'টমাস পড়শি'তে আপনাকে স্বাগতম:

'টমাস পড়শি'তে আপনাকে স্বাগতম:

এম. নুরুজ্জামান (টমাস), উদ্যোক্তা, গ্রাফিক্স টমাস, গোমস্তাপুর, চাঁপাইনবাবগঞ্জ। স্বত্বাধিকারী, পড়শি কম্পিউটারস, গোমস্তাপুর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, বাংলাদেশ। মুঠোফোন:- / ০১৮২০-৫৬৪৩০৫।

রবিবার, ১৬ জুন, ২০১৯

আয়করের (Income Tax) রিটার্ন দাখিল করার নিয়ম

আপনার আয়করের (Income Tax) রিটার্ন দাখিল করার নিয়ম:

আসসালামু আলাইকুম।
আপনার আয়করের রিটার্ন দাখিল করা নিয়ে যারা খুব দুশ্চিন্তাগ্রস্থ আছেন, কি করবেন বুঝতে পারছেন না তাদেরকে একটুখানি সহায়তা করার জন্য সামান্য কিছু নির্দেশনা দেয়ার চেষ্টা করছি।
আয়কর কিংবা আয়কর রিটার্ন বলতে আসলে আমরা কি বুঝি?
কোন ব্যক্তি বা সত্ত্বার আয় বা লভ্যাংশের উপর প্রদেয় যে কর, তাই আয়কর। আর একজন করদাতার বার্ষিক আয়ের তথ্যাদি নির্ধারিত ফরমের মাধ্যমে..... আয়কর কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করার একটি মাধ্যম হচ্ছে আয়কর রিটার্ন।
আয়কর রিটার্ন কাদেরকে দাখিল করতে হবে সেটা অনেকেই জানেন। আসুন এখান থেকে জেনে নিই। তারপরেও যারা নতুন করদাতা কিংবা ভুলবশত গেল অর্থ বছরে আয়কর রিটার্ন দাখিল করেননি বা করতে পারেননি তাদের উদ্দেশ্যে বলছি।
সাধারণভাবে কোন ব্যক্তিশ্রেণীর করদাতার আয় যদি বছরে ২,৫০,০০০/-টাকার বেশি হয় তবে তাকে অবশ্যই রিটার্ন দাখিল করতে হবে। মহিলা এবং ৬৫ বছর বা তদুর্ধ্ব বয়সের করদাতাদের ক্ষেত্রে এই আয় সীমা ৩,০০,০০০/-, প্রতিবন্ধী করদাতাদের ক্ষেত্রে বছরে ৪,০০,০০০/- এবং গেজেটভূক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতাদের ক্ষেত্রে এই আয়সীমা ৪,২৫,০০০/- টাকা। সরকারী চাকুরীজীবীদের ক্ষেত্রে হিসাবটি আরো সহজ। আয় বছরের যেকোন সময় যদি আপনার মূল বেতন ১৬,০০০/- বা তদুর্ধ্ব হয়ে থাকে তবে অবশ্যই আপনাকে আয়কর রিটার্ন দাখিল করতে হবে।
অর্থাৎ নিয়মানুযায়ী যাদের বেসিক ১৬,০০০/- টাকা বা তদুর্ধ্ব তাদের সবাইকে আগামী ৩০ শে নভেম্বরের মধ্যে রিটার্ন দাখিল করতে হবে। এখানে মনে রাখতে হবে যে রিটার্ন দাখিল করা আর ইনকাম ট্যাক্স বা আয়কর পরিশোধ করা দুটি এক জিনিস নয়। উপরোক্ত বেসিক এর আওতাধীন সবাইকে রিটার্ন দাখিল করতে হবে এটা সত্য কিন্তু তাদের আয় যদি করসীমা অতিক্রম না করে তাহলে আয়ের উপর আয়কর বা ইনকাম ট্যাক্স দিতে হবে না, শুধুমাত্র রিটার্ন দাখিল করলেই চলবে। আয় যদি করসীমা অতিক্রম করে তাহলেই কেবল আয়কর দিতে হবে। রিটার্ন দাখিল করার প্রথম পদক্ষেপ হচ্ছে আপনার নামে একটি E-TIN করে ফেলা। E-TIN করতে পোস্টের এখানে দেওয়া লিঙ্কটি ফলো করুন।

৩টি মন্তব্য:

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  2. খুবই তথ্য বহুল লিখা । সবার কাজে আসবে ।

    দুনিয়া জুড়ে সব খবর এক সাথে পেতে ঘুরে আসুন : Live Newspaper Today

    উত্তরমুছুন
  3. খুবই গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করেছেন , আপনাকে অনেক ধন্যবাদ।
    সব সংবাদপত্র একসাথে পড়তে চাইলে All Bangladeshi Newspapers এই ওয়েবসাইট এ যেতে পারেন।

    উত্তরমুছুন

সম্মানিত পাঠক, প্রতিটি পোস্ট পড়ার পর আপনার রূচিশীল-মার্জিত মন্তব্য জানাতে ভুলবেন না। তবে ধর্ম বা রাষ্ট্রবিরোধী কোনো মন্তব্য করা থেকে বিরত থাকুন।